Link copied!
Sign in / Sign up
3
Shares

৭টি এমন জিনিস যা শুধু মাত্র বাঙলি মায়েরা বলে থাকে

 

তারা খুব যত্নশীল, সুন্দর মন আছে এবং সবথেকে মিষ্টি মানুষ। কিন্তু তাদের কে আপনি ভয় পেতে পারেন। ভারতবর্ষের অন্য সব মায়ের মতো, তারা যত্নশীল এবং প্রেমময়, কিন্তু তাদের নিজস্ব ক্ষেত্রের মধ্যে, কিছু রীতিবহুল কথা রয়েছে যা আমরা নিশ্চিত করছি যে তারা প্রথাগত ভাবে বলে আসছে।

১.”...... যা গিয়ে আরো টিভি দেখ”

ভারতীয় মায়ের মধ্যে সবচেয়ে বিখ্যাত সংলাপগুলির মধ্যে এটি একটি, বাঙালি সংস্করণে বলা হয়েছে এটি বলার সময়ে সুন্দর এবং মজার। উপরে বিবৃতিটি একটি বিশেষ সময়ে বলা হয়ে থাকে, যখন সন্তান তার পরীক্ষায় উত্তীণ হতে ব্যর্থ হয়। ব্যাখ্যাটি অস্পষ্ট বলে মনে হতে পারে, তবে প্রথম কোনো ব্যক্তি এটি শোনে এবং মাতৃভাষার স্তরের উপর আরো বেশি প্রেমময় হয় তখন এটি বেশ মজার হয়ে থাকে।

২. “....সোনা একটু গান গেয়ে সোনায়, একটু নাচ করে দেখাও"

প্রস্তুত হও! কোনো হিন্দি বা বাংলা গানের সাথে নাচের জন্য। যদি আপনি এমন কোন নাচ খুব ভালো ভাবে করতে পারেন তবে, আপনার মায়ের সাথে সবাই আপনার জন্য দর্শক। আপনি এটা চান বা না চান, আপনি এখন বিকল্পর বাইরে কিছু করার নেই। এটা আপনার মায়ের সম্মান এবং সততা উপর আপনি সঞ্চালন এবং খুব উত্সাহ সঙ্গে করে থাকেন। তাই এগিয়ে যান, আপনার সম্পাদিত কার্য করুন!

৩. সোনা টিফিন নিয়েছো? জল খেয়েছ? দাঁত মেজেছো?

এবং এখানে তার যত্নশীল অংশ আসে। সাধারণভাবে প্রতিদিন সকালে প্রত্যেক মায়েরএটি হয়েই থাকে, যেটি একটি ছোট বাঙালি মজা। এটি প্রায়শই শোনা যায় যে টিফিন বাক্সটি নিয়েছে কিনা। সে প্রচুর পরিমাণে জল খেলো কিনা এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ যে সে সকালে দাঁতগুলিকে ঠিক করে মেজেছে কিনা। ছেলে মেয়ে যতই বড়োই হোক না কেন, তবুও এমন ধরণের কিছু কথা শুনতে হবে।

৪. “....পেট ভোরে খা”

সব মায়ের রান্না করা খাবার সুস্বাদু হয়। তিনিই সেরা রাঁধুনি। কিন্তু দয়া করে মা, জোর করে খাওয়াবে না তোমার বানানো সুস্বাদু অতিরিক্ত ঘিযুক্ত রুটি বা তরকাটি। তুমি সমস্ত ভালবাসা দিয়েই হয়তো খাওয়াবে কিন্তু পেট আমার বেলুন হয়ে গেছে এছাড়াও চাইবো যেন মা জনতার মনের মতো বৌ পাই যে ঠিক তার মতোই দেখাশোনা করতে পারবে।

৫. “....তাড়াতাড়ি খেয়ে শুতে যাও, কাল সকালে উঠতে হবে"

এখন রাট ১০ টা। মায়ের হাতের খাবার খেয়ে র ৪০” এলসিডি টিভি দেখার সময় এখন।কিন্তু সেই সময় মায়ের ডাক আসে যে যেকোন টিভি দেখা নয় যেন সূএ পড়ি,অনেক রাত হয়ে গেছে এবং কাল সকালে তাড়াতাড়ি উঠতে হবে।হয়তো নিজেও সকালে তাড়াতাড়ি উঠতে না পারলেও মা কিন্তু ঠিক সকালে জাগিয়ে তুলে দেন।এই সময় তার বেশি রুটির কার্যক্রমটা কাজ করবে না মনে রাখা দরকার কারণ তিনি তার দায়িত্ব পালনে শ্রেষ্ঠ।

৬. “... খবরদার…...একদম চুপ"

এখন আমরা কিছু সমস্যার মধ্যে আছি। সত্যিই যদি প্রতিবাদ করার ভাবনায় থাকো তাহলে নিজের মনকে শান্ত করো।মায়ের একদম সচেতনতাকে ভুলভাবে নিয়ে কিছু বলতে যেও না।উনি সব কিছু বলতে পারেন তোমার সম্পর্কে ৫মিনিটের মধ্যেই,শুধু একটা সুযোগের অপেক্ষা।

৭. “আজকে তুই শেষ"

তুই শেষ! এইটা একটি বিশেষ উক্তি যেটা সব মায়েদের কাছ থেকেই রাগ করে শোনা যায়। এটা শুনে সেটাকে বিশ্বাস করার কিছু নেই, কারণ উনি তোমাকে কোনো ক্ষতি করতে পারবেন না,সুতরাং ওনাকে শান্ত হতে দাও। একজন বাঙালি মা যখন রেগে যাই তখন সে এটম বোম্ হয়ে যান যেটা খুব স্বাভাবিক। এর মধ্যে একটু রাগিয়ে দিলেই তো একদমই শেষ।অথএব যতই মা রাগ করে থাকুক না কোনো উনি নিজের বাছা কে ছাড়া থাকতে পারবেন না, এবং উনি একজনই যিনি তোমাকে সত্যিকারের ভালোবাসেন এবং যত্ন করে থাকেন সবার থেকে আলাদা ভাবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon