Link copied!
Sign in / Sign up
9
Shares

৬ টি আপস যা নতুন মায়েদের শ্বশুরবাড়িতে করতেই হবে


১. দ্বন্দ্ব

উনি আপনার থেকে বড় এবং বেশি অভিজ্ঞা তাই ওনার কথা শুনলে আপনার লাভ হবে। কিন্তু যদি অনবরত বিরক্ত করে তো আপনার মেজাজ গরম হবেই এবং তা স্বাভাবিক।

২. হস্তক্ষেপ

যদি এটা আপনার প্রথম সন্তান হয় তো সবাই আপনাকে জ্ঞান দিতে আসবেন- কেননা প্রথম বার বলে আপনি অনেক ভুল করবেন এবং তাদের ধারণা তারা অভিজ্ঞাতার জোরে আপনার থেকে ভালো বোঝেন শিশুর সব ব্যাপার। কিন্তু সব কিছু তাদের কথা শুনে করবেন না। আপনার ভুল হলেও নিজে করবেন কেননা সেভাবেই সবাই শেখে। নিজের মনের কথা সবাইকে বুঝিয়ে বলে দিন যে সাহায্য লাগলে আপনি নিজেই চেয়ে নেবেন।

৩. পারিবারিক মূল্যবোধ

সব পরিবারের নিজের মূল্যবোধ ও প্রথা আছে। এমন হতে পারে যা আপনি ও আপনার স্বামী একেবারে অন্যভাবে মানুষ হয়েছেন।এতে দ্বন্দ্ব না হলেও একে ওপরকে বুঝতে ভুল হতে পারে। হতে পারে যে আপনি বেশি আত্মীয়দের সাথে মিশে অভ্যস্ত নন কিন্তু আপনার শ্বশুরবাড়িতে সবাই দিনে দিনে শিশুর খবর নিতে চাইবে।

৪. স্বামী যদি নিজের মায়ের পক্ষ নেন

ছেলেরা বেশির ভাগ সময় ঝগড়ায় মায়ের পক্ষ নেবে- তাদের কাছে মায়ের চেয়ে ভালো কেউ নয়। যদি তারা আপনার তুলনা নিজের মায়ের সাথে করে তো মাথা ঠান্ডা রেখে তাদের সাথে কথা বলে নেবেন।

৫. গোপনীয়তা

একে শিশুর জন্মের পর স্বামীর সাথে আপনি বেশি সময় পান না তার ওপর শশুর শাশুড়ি থাকলে আরো অসুবিধা হয়। তারা সর্বদাই আপনাদের গোপন সময় এসে পর্বে। তারা বলবেন যে সব কিছুই ভালোবেসে করছেন তাই আপনার বলার কিছুই থাকবে না।

৬. অনবরত তুলনা

আপনার যদি কোনো ননদ বা জা থাকে যাদের শিশু আছে তো আপনাকে দিন রাত তুলনা শুনতে হবে যে তাদের মত মা হয় না। শ্বাশুড়ি এটাও বলতে পারেন যে সব ব্যাপারে তাদের পরামর্শ নাও। ঝগড়া করতে গেলে আপনিই খারাপ হয়ে যাবেন তাই এক কান দিয়ে শুনে অন্য কান দিয়ে বার করে দেবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
100%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon