Link copied!
Sign in / Sign up
0
Shares

৬-১২ মাসের শিশুদের জন্য ৬ টি সহজ পিউরী

বাচ্চারা তাদের তৃতীয় বা চতুর্থ মাসের মধ্যে শক্ত খাবার হজম করতে পারার সাহায্যকারী এনজাইম উৎপাদন শুরু করে। এই এনজাইম উত্পাদন, তবে সম্পূর্ণরূপে বিকশিত হয় যখন তারা ছয় মাস বয়সী হয়। সুতরাং, এটির পরেই তাদের পিউরী দেওয়া শুরু শ্রেষ্ঠ।

আপনার পুষ্টিকর খাবার খাওয়া শুরু করতে হবে কিনা তা জানতে পড়ুন।

১. থেতলানো ফল

আপনার শিশুর জন্য প্রথম কঠিন পিউরী একক মাজা ফল হওয়া উচিত। যদি তাদের কোন ফলে এলার্জি হয়, এই নোট করুন। মশলা ফল হজম করা সহজ, হিসাবে তারা পাচক এনজাইম থাকে। আপনি তাদের আরো কিছু জটিল দেবার আগে তাদের এক সপ্তাহের জন্য তাদের রান্না করা মাসেড পিউরী খাওয়া অবিরত করতে পারেন। আপনার বাচ্চা ৮ মাস বয়সী হয়ে গেলে, আপনি তাদের কাঁচা কাটা ফল খেতে শুরু করতে পারেন - তাদের মধ্যে যে কোনও প্রতিক্রিয়া সৃষ্টি করে না।

২. কাঞ্জি

কঠিন খাদ্যের প্রথম সপ্তাহের পরে, আপনি তাদের কঞ্জী দিতে শুরু করতে পারেন। কানজি প্রস্তুত করা খুবই সহজ - আপনি শুধু চালকে পানি দিয়ে মাখিয়ে রাখুন এবং ভাত ভেজে ঠিকমত মাশ করে দিন। আপনি আপনার শিশুর খাওয়ানোর আগে এটি একটি আরামদায়ক তাপমাত্রায় ঠান্ডা করে নিন। আপনার শিশুর কোন অ্যালার্জির প্রতিক্রিয়া থাকলে তা বন্ধ করুন।

৩. সবজি

তারা নরম হওয়া পর্যন্ত রান্না করে পিউরী তৈরি করা যেতে পারে। এটি ঠান্ডা করার জন্য অপেক্ষা করুন আবার, ফল হিসাবে, তাদের এক সময়ে শুধুমাত্র একটি উদ্ভিজ্জ পিউরী দিন। যদি তাদের কোনো উদ্ভিজ্যে এলার্জি হয়, এটি নোট করুন। যখন আপনার বাচ্চা ৮ মাস বয়সী হয়, তখন আপনি তাদের মাশরুমের সাথে নরম পাকানো এবং কাটা সবজি খাওয়াতে শুরু করতে পারেন, যতদিন আপনার শিশু তাতে অ্যালার্জিক না হয়।

 

৪. শস্য এবং ডাল

ধীরে ধীরে পানিতে একজোড়া শস্য বা নাড়ি রাধুন ও মশলা তৈরি করুন। এটি শীতল পর্যাপ্ত হওয়ার পরে, আপনার শিশুকে তা খাওয়ান এবং পরীক্ষা করে দেখতে হবে যে তার কোনও প্রতিক্রিয়া আছে কিনা। যখন তিনি ৭ মাস বয়সী হয়ে যান, তখন আপনি একটি মাজা ফল বা সবজি যোগ করতে পারেন, যতক্ষণ তাদের কোনও অ্যালার্জি না দেয়

৫. প্রোটিন

প্রোটিন মাংস বা টফু আকারে খাওয়া যাবে. মাংসটি পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করা উচিত যতক্ষণ না এটি নরম এবং কোমল হয়ে যায়। আপনার বাচ্চাকে জন্য খাওয়ানোর আগে এটি একটি পেস্ট করা উচিত। আপনার শিশুকে ৬ মাস যত তাড়াতাড়ি দেওয়া যায়, কারণ এটি লোহা এর একটি ভাল উৎস হিসেবেও কাজ করে। আপনার বাচ্চার মাংস খেতে শুরু করার আগে আপনার প্যাডিয়াটাসিয়ানকে পরামর্শ দিতে বলা উচিত। আপনি একটি নিরামিষ বিকল্প হিসাবে কিছু গুঁড়ো পিউরী ভোজন করতে পারেন।

৬. ডেইরি

আপনি ৮ মাস বয়সের পর আপনার বাচ্চার সম্পূর্ণ দুধ দই পরিচর্যা শুরু করতে পারেন। কিছু ডাক্তার আপনাকে ৬ মাসের হিসাবে শুরু করতে বলবে। ৮ মাসের মধ্যে, আপনি কোন ফ্রুট মেশ দিয়ে দই একত্রিত করতে পারেন। আপনি এমনকি আপনার শিশুদের নরম এবং হালকা পনির ভোজন করাতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon