Link copied!
Sign in / Sign up
3
Shares

৬-১২ মাসের মধ্যে বাচ্চার বিকাশ হচ্ছে কি না কিভাবে বুঝবেন?


৬ মাস অতিক্রম করার পর, শিশুরা আরও সচেতন হয় তাদের আশেপাশে জড়িত। এই বয়সে, তারা জানেন যে তাদের পরিবারের সদস্যরা এবং তত্ত্বাবধায়ক কে আছে। তারা আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে, কিন্তু এই বয়সে তারা বিচ্ছিন্নতা নিয়ে উদ্বিগ্ন থাকে। এর মানে হল যে, তারা তাদের মায়ের বা অন্য কোনও যত্নভোগীদের থেকে আলাদা হয়ে গেলে তারা উদ্বিগ্ন, দু: খিত এবং এমনকি হুমকির সম্মুখীন হন। তারা শব্দ এবং নির্দিষ্ট ক্রিয়াকাণ্ডের জন্য সন্দিহান হয়। আপনার সন্তানের সাথে যোগাযোগ করার এবং তাদের বুঝতে সহায়তা করার জন্য এটিই সবচেয়ে ভাল বয়স। আপনি আপনার বাচ্চাকে জানাতে চান যে আপনি কর্মের ব্যবহার এবং সাধারণত পুনরাবৃত্ত শব্দগুলি অন্তর্ভুক্ত করতে পারেন.

৬-১২ মাস বয়সের মধ্যে আপনার শিশুর বিকাশ সম্পর্কে আপনাকে জানতে হবে এমন সবকিছু এখানে রয়েছে:

জ্ঞানীয়

তারা বিশ্বের সময় এবং অভিজ্ঞতা সঙ্গে চিকিত হয়ে গেছে। সুতরাং, তারা তাদের তত্বাবধায়কদের আকৃষ্ট করতে বিভিন্ন শব্দ করতে চেষ্টা করে. তারা কিছুই না কেবল মনোযোগ জন্য এটি করে! তারা বিচার এবং ত্রুটি নীতির উপর কাজ করে। তারা নতুন জিনিস চেষ্টা করতে ভালোবাসে এবং তারা তাদের চারপাশের অন্যদের থেকে হাসি দেখে একেবারে আনন্দিত হয়। তারা পুরোপুরি নতুনত্ব দ্বারা বিস্মিত হয় . তাদের একটি স্বল্পমেয়াদী মেমরি আছে, যা এমনকি ভাল উন্নত নয়. সুতরাং, যদি আপনি তাদের একটি লাল বল দেখান, তারা প্রথমবার এটি দেখতে যখন তারা বিস্মিত হবে। যখন আপনি কয়েক ঘন্টা পর একই লাল বল দেখান, তখনও তারা হতাশ হয়ে ওঠে এবং প্রতিক্রিয়া দেখায় যেন তারা তাদের জীবনে প্রথমবারের মতো দেখেছেন।

সামাজিক, মানসিক এবং ব্যক্তিগত

তারা এমন এক যুগে রয়েছে যেখানে তাদের দৃষ্টি স্পষ্ট এবং তারা তাদের আশপাশে আরও ভালভাবে বুঝতে সক্ষম। তারা তাদের চারপাশের মানুষ সম্পর্কে আরও সচেতন হয়ে ওঠে এবং তাদের কোম্পানী উপভোগ করতে শুরু করে। আপনার সন্তান হাসির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবে এবং তারা আপনার কাছ থেকে একই ধরনের প্রতিক্রিয়া আশা করবে। তারা বিভিন্ন মুখের অভিব্যক্তি দেখতে ভালবাসে এবং যে কোনও সময় সময়ে আয়নার মধ্যে দেখতে ভালবাসে। এটা মজা এবং তাদের জন্য একটি ধরনের বিনোদন। এই সময় দ্বারা, আপনার শিশুর অতটা কান্নাকাটি করবে না। তারা কেবল কান্নাকাটি করবে যদি তারা ক্ষুধার্ত হয় বা নিদ্রালু হয়, অথবা যদি তারা তাদের ডায়াপারগুলি ভিজিয়ে দেয়। যদি আপনার মনে হয় যে তারা তাদের সান্ত্বনা জোন থেকে বেরিয়ে আসছে তাহলে আপনার ছোটো কেউ উদ্বেগ এবং চাপের লক্ষণ দেখাতে পারে। এই ধরনের ক্ষেত্রে তাকে নরম বাচ্চা, পরিচিত কাপড় বা একটি সুগন্ধি কম্বল দেওয়া যেতে পারে। তারা শান্ত এবং আপনি শান্তিতে থাকবেন।

মোটর দক্ষতা এবং শারীরিক

এই বয়স বৃদ্ধির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। আপনার বাচ্চা পেশী বিকাশ শুরু করে এবং তারা বসার, দাঁড়ানোর এবং হাঁটার চেষ্টা করতে শিখে শেখে। এই সময় তাদের পিন্সার আন্দোলন ঘটতে থাকে। পিন্সার আন্দোলন হলো আঙ্গুল স্পর্শ এবং মুখোমুখি ক্ষমতা। এটা তাদের মৌলিক টেনে ধরা এবং আক্রানোর কার্যক্রম সফল করে। পেশী এখনও উন্নয়নশীল প্রক্রিয়া অধীন। এইভাবে, তারা বসতে বসতে এবং তাদের শরীর নিয়ন্ত্রণ করতে পারবেন। চোখ-হাতের সমন্বয় বৃদ্ধি করে এমন ক্রিয়াকলাপ সম্পাদনে এটি সাহায্য। তারা এই বয়সে ক্রল করে, যা তাদের মোটর দক্ষতা আরও শক্তিশালী করে, এবং তারা কোনো কার্যকলাপ করার সময় তাদের অঙ্গবিন্যাস নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। তারা দৃঢ় হয়ে ওঠে এবং তাদের শরীরের উপর একটি নির্দিষ্ট পরিমাণ শারীরিক নিয়ন্ত্রণ লাভ করে।

বক্তৃতা এবং যোগাযোগ

এই বয়সে, ছেলেমেয়েরা তাদের চারপাশের লোকেদের সাথে কথোপকথন শুরু করে এবং এটি সামাজিকভাবে তাদের প্রবেশদ্বার হয়ে ওঠে। যদিও তারা এই বয়সে বেশ অ-মৌখিক, তারা যোগাযোগ করতে সক্ষম। বিনুনি এই ছোট শিশুদের জন্য যোগাযোগের এক উৎস। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার সন্তানের বকবক করা হচ্ছে, তাহলে তাদের সাথে কথা বলার মাধ্যমে তাদের আরও উৎসাহিত করুন এবং তারা কী বলছে বুঝতে চেষ্টা করছেন।

শিশু এবং বিশ্ব

তারা তাদের আশপাশ বুঝে একটি অবস্থান করতে পারবে। তারা তাদের খেলনা বক্স থেকে কিছু অনুপস্থিত পেলে তারা উত্তেজিত এবং বিরক্ত বোধ করবে। যেহেতু তারা নিজেরাই বসতে সক্ষম, তাই তারা নিজেরাই বিশ্বের সন্ধান করতে পারে। এখন পর্যন্ত, তারা নিজেদের উপর নিয়ন্ত্রণের একটি ধারণা প্রতিষ্ঠিত হবে। তারা দৌড়াদৌড়ি করে বা অন্য শিশুর বন্ধুর মতো বন্ধুর মতো বন্ডগুলির সাথে বিদ্রূপ করে এবং গঠন করে। তাই আপনি তাদের কাছ থেকে অনেক স্নেহ পাবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon