Link copied!
Sign in / Sign up
4
Shares

৫টি অতিরিক্ত পদক্ষেপ যা বাবা মায়েরা নিয়ে থাকেন তাঁদের সন্তানকে তাঁদের মত করে চলার মতন তৈরী করতে

অভিভাবকত্ব সহজ কাজ নয়। আপনি সবসময় আপনার সন্তানের বড় হওয়া নিয়ে ভয়েতে থাকেন যে সে কিভাবে বড় হচ্ছে না হচ্ছে, এবং তাই আপনি আপনার সন্তানের মতামত, চিন্তাভাবনা, এবং বিশ্বাসের মধ্যে মতামত দিতে চান। কিছু অন্তর্জ্ঞান ভাবেই বাবা-মা তাদের ছেলেমেয়েদের পছন্দ ও অপছন্দের উপর প্রভাব বিস্তার করার জন্য অনেক কিছু করে থাকেন। কারণ তাদের মধ্যে কেউ কেউ চান যে তাদের সন্তানরা একই রকম জিনিস পছন্দ করুক, যেমনটি তাঁরা পছন্দ করে থাকেন এবং একই জিনিসকে অপছন্দ করুক যা তাঁরা পছন্দ করেন না। তাঁরা এটাই ভাবে যে সন্তানদের সব ইনস্টাগ্রাম বা ফেসবুকের ছবি একসঙ্গে হবে যার মধ্যে পরিবারের ঐতিহ্য থাকবে, ইত্যাদি। এই জিনিসগুলি আদেও হয়তো সন্তানের ভবিষ্যতের ওপর কোনো প্রভাব ফেলেন।

তাই, আসুন আমরা দেখি এমন কিছু জিনিস যা বাবা-মায়েরা (এমনকি আপনিও) অনবরত করে চলেছেন এবং যেগুলি সন্তানদের জন্যে ক্ষতিকারক না হলেও অতিরিক্ত পদক্ষেপ বলে ধরা হয়।

 

১. বিকল্প বন্ধ করা

আমরা কর্মজীবন বিকল্প বা অন্যান্য গুরুত্বপূর্ণ জীবনের সিদ্ধান্তের মতো জিনিসগুলি নিয়ে আপনার সন্তানের জন্যে ভাবার কথা বলছিনা, তবে রঙের মত ছোটখাট জিনিসগুলিতে, যেন আপনার সন্তানের ঘরের পর্দার ররঙ কি হয় উচিত বা ও দোকানে ছোটোখাটো খাওয়া দাও করা যেতে পারে, ইত্যাদির ক্ষেত্রে আপনাকে আপনার পছন্দের সাথে আপনার সন্তানও সেগুলি পছন্দ করছে কি না সেটা খেয়াল রেখে চলতে হবে। যখন আপনি একজন পিতা বা মাতা হবেন, স্বাভাবিকভাবেই আপনি তখন সবকিছুই আপনার সন্তানের বিষয়ে সিদ্ধান্ত নিতে চাইবেন, কিন্তু আপনি উপভোগ করেন তা আপনার সন্তানের জন্যে উপভোগ করতে হলে একমাত্র উপায় হল আপনার সন্তানে ও একই জিনিস উপভোগ করে তা নিশ্চিত করার মাধ্যমে।

 

২. অনুপ্রাণনা

বাচ্চাদের উৎসাহ প্রদানের জন্যে একটি প্রাপ্তবয়স্ক মানুষের তাকে অনুপ্রাণনা দেওয়া মানে ঘুষ প্রদানের সমতুল্য। সঠিক উদ্দীপক অনেক কাজ সম্পন্ন করতে পারে, এবং বাবা-মায়েরা সবগুলো খুঁজে বের করেছেন। বিখ্যাত প্যাভলোভের কুকুরের পরীক্ষাটি অনেকগুলি ঘরে ঘরে রাখা হয় নিশ্চিত করার জন্য যে বাচ্চারা তাদের পিতা-মাতা যা চান তাতে অনুকূল অনুভূতি বিকাশ করে। "যদি তুমি আমার সাথে হাঁটার জন্য বেরিয়ে আসো, আমি তোমাকে জুতো কিনে দেব"। পরিচিত নয় কি? এমনকি অনেক এই পদক্ষেপ অনেক সচেতন বাবা-মায়েরাও করে থাকেন, যেন আপনি আপনার সন্তানের সাথে কিছু করতে চান। আমরা আপনাদের বিচার করছি না, কিন্তু এটাই সত্যি।

৩. ভয় জাগিয়ে তোলা

এই একটি সাধারণ কৌতুক যা বাবা মায়েরা যখন তাদের শিশু রাতে বিছানায় যেতে অস্বীকার করে থাকে তখন করে থাকেন। খুব শীঘ্রই, বাবা-মা পুলিশি ভয় বা ভূতের হয় ব্যবহার করতে শুরু করেন যা সন্তানকে ঘুমাতে যাওয়ার জন্য শিশুদেরকে বাধ্য করে। আমরা জানি যে আপনি শুধুমাত্র তাদের ভালর জন্য এটি করে থাকেন, কিন্তু এটা গুরুত্বপূর্ণ নয় যে আপনি ভয় পাওয়াবেন।

 

৪. মতামত প্রভাবিত করা

আপনার সন্তান যখন এমন কিছু চায় যা আপনি চাননা, তখন আপনি একটি সুস্পষ্ট ব্যাখ্যাটি দিয়ে এসেছেন যে কেন এই জিনিসটি তাদের জন্য একেবারে ভয়ানক। যদি আপনার শিশুটি খুব ছোট হয়, তাহলে খুব সহজেই আপনি তাদের প্রভাবিত করে ফেলতে পারেন। তার সাথে আপনি পাশাপাশি আরো কিছু মানুষের একই মতামত বোলানোর জন্যে তাদের ঘৃণা ভরা মুখ ও সন্তানের সামনে উদাহরণ দিয়ে থাকেন। এবং আপনার সন্তান যদি আরেকটু বড় হয় তখন আপনি স্টিফেন রাজার মোট করে বিভিন্ন বুদ্ধিদীপ্ত ও কৌশলের গল্প বানাতে শুরু করেন যাতে আপনার সন্তান মেনে নেয়।

 

৫. অনুভূতি বা আবেগের ফাঁদ

নানা রকমের সিনেমা আমাদের প্রমান করেছে যে আবেগের ফাঁদ পাতলে সন্তানদের তা অনেক দিন অবধি বাবা মায়েদের মত করে চলার রাস্তা দেখিয়ে দেয়। এই কাজটি করার সময় বাবা মায়েদের একটি সাধারণ বক্তব্য হল , “তোমার জন্য সবকিছু করা হয়েছে, যদি তুমি তার পরেও এটা চাও তাহলে সেটা তোমার ব্যাপার"। যদিও বিভিন্ন সময় বিভিন্ন ভাবে তা ব্যবহার করা হয়, তবুও এটি বাবা মায়েদের একটি মাতার প্রিয় সংলাপ।

আপনি এর কতগুলি পদক্ষেপ নিয়ে থাকেন?

আপনিও জানুন ও সকলকে জানান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon