Link copied!
Sign in / Sign up
1
Shares

৫টি জিনিস যা স্তন্যপান করানোর আগে আপনি ভাবতেও পারেননি

বুকের দুধ খাওয়ানো একটি প্রাকৃতিক প্রক্রিয়া হিসাবে দেখা হয় যার মধ্য দিয়ে সমস্ত মায়েরা যায়। কিন্তু কি হতে হবে এবং কি কি বাস্তবতা আছে তা সর্বদা পরিবর্তন হয়। স্তনের দুধ খাওয়ানো একটি সহজ কাজ বলে মনে হতে পারে কিন্তু যতক্ষণ না আপনি এটি চেষ্টা করছেন, আপনি বুঝতে পারবেন না। তাই এখানে পাঁচটি জিনিস আছে যা আপনি বাস্তবে যতক্ষণ পর্যন্ত চেষ্টা করবেন না ততক্ষণ অবধি স্তন্যপানের সম্পর্কে জানতে পারবেন না!

১. এটা বেদনাদায়ক

স্তন্যপান একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং তাই আপনার এটিকে একটি প্রবৃত্তি ভিত্তিক কর্ম মনে হতে পারে, কিন্তু বাস্তবতা তাই নয়। স্তনের দুধ খাওয়ানোর জন্য ধৈর্যের প্রয়োজন এবং মা ও শিশুর উভয় দিক থেকেই কিছু শেখার প্রয়োজন। প্রক্রিয়া বেদনাদায়ক হতে থাকে, যা অধিকাংশ মায়েরাই জানেনা কয়েক দিনের জন্য এবং এই ব্যথা কখনও কখনও কয়েক সপ্তাহ ধরে চলতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে ৮১% নতুন মায়েরা ব্যথা জড়িত কারণে ভুগে থাকে। কিন্তু এর জন্যে আপনাকে থামলে চলবেনা, চালিয়ে যেতেই হবে, এবং এটিই একমাত্র উপায়। যত আপনি এই পদ্ধতি ব্যবহার করবেন তত দ্রুত আপনি এর থেকে বেরোতে পারেন।

২. স্তনের বৃন্ত থেকে শিশু দুধ টানার ফলে সমস্যা

সব শিশুর পক্ষে স্তনের দুধ খাওয়া সহজলভ্য নয় কারণ এটি শিশুর জন্যও একটি প্রথম শেখার অভিজ্ঞতা। কয়েকটি শিশু যারা প্রথম প্রথম দুধ পান করে, কখনও কখনও পর্যাপ্ত পরিমানে দুধ না খেয়েই ঘুমিয়ে পড়ে। এর ফলে দুধ জমাট বেঁধে সমস্যা তৈরী হতে পারে এবং তখন আপনাকে চিকিৎসকের সাহায্য নিতে হতে পারে।

৩. চাহিদা এবং যোগান

আপনার বাচ্চা যখন ক্ষুধার্ত হয় তখনই আপনার স্তনদুগ্দ্ধ উত্পন্ন হতে নাও পারে। মাঝে মাঝে চাহিদার চেয়ে বেশি আপনার শরীর সরবরাহ করতে পারে এমনটা হতে পারে আবার আপনি যখন উত্পাদন করতে সক্ষম হবেন তখনই যে শিশুর চাহিদা থাকবে তা নাও হতে পারে। এই সময়গুলি, আপনি একটি স্তন পাম্প ব্যবহার করতে পারেন এবং হঠাত্ দাবী মেটাতে কিছুটা বাড়তি দুধ হিসেবে ফ্রিজে রেখে দিতে পারেন।

৪. লিক হওয়া

আপনি মনে করতে পারেন যে দুধ লিক হয়ে বেরোনো হয়তো একটি বিরল সমস্যাকিন্তু ছয় থেকে আট সপ্তাহের কাছাকাছি এটি হওয়ার সম্ভাবনা সুযোগ সবসময় উচ্চ। দুধ খাওয়া প্রক্রিয়া সম্পর্কে জানা বা নিয়ন্ত্রণ করা আপনার হাতে আসলে নয় কিন্তু পরিস্থিতি পরিচালনা করা আপনার হাতে থাকতে পারে। আপনি আপনার সমস্যা সমাধানে সক্ষম না হওয়া পর্যন্ত বা আপনি একটি স্তন পাম্প খুঁজে না পাওয়া পর্যন্ত কিছু বুড়ো আঙুলের কৌশল বা অন্যান্য ঠাট ব্যবহার করতে পারেন।

৫. এটা ক্লান্তিকর

স্তন চর্চায় কিছু শক্তি লাগে। আপনি প্রতিদিন ৫০০ ক্যালোরি পর্যন্ত শক্তি হারান বুকের দুধ খাওয়ানোর সময়। স্বাভাবিক কাজের দিনগুলির তুলনায় এটি আপনার পক্ষে বেশ ক্লান্তিকর। কিন্তু ভাল এটাই হয় যে এইভাবে আপনি শিশুর ওজন সঠিক করতে সাহায্য করেন। শিশুর শরীরের যে অতি মেধ থাকে যেমন নিতম্ব, কোমর, পেট বা শরীরের তলার অংশে সেগুলি কমাতে সাহায্য করে।

নতুন মায়েদের জন্য স্তন্যপান জড়িত কিছু পরামর্শ
নতুন মায়েরা বলবে স্তন্যপান সম্বন্ধে ১০টি গোপন তথ্য
স্তন্যপানের বিষয়ে ৫টি মিথ্যে তথ্য যা আপনাকে বিশ্বাস করা বন্ধ করতে হবে
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon