Link copied!
Sign in / Sign up
5
Shares

এই ৫টি ফল কেন আপনি গর্ভাবস্থায় এড়িয়ে চলবেন?


গর্ভাবস্থা এমন একটি সময় যখন আপনার সবকিছু সম্পর্কে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা আবশ্যক। কারণ আপনি যে পছন্দগুলি বেছে নিয়েছেন তা কেবল আপনারই নয় তা আপনার সন্তানকেও শীঘ্রই জন্ম দিতে সাহায্য করবে, তাই সঠিক পছন্দ করে তোলা প্রয়োজনীয়, শিশুর স্বাস্থ্যের ঝুঁকি হিসাবে। এই ফলগুলি প্রত্যেকের গর্ভাবস্থায় ক্ষতিকারক বলে বিশ্বাস করা হয় এবং ডাক্তাররাও এগুলিকে এড়িয়ে যেতে বলেন জানুন কেন:


১. পেঁপে

পেঁপে, বিশেষ করে কাঁচা পেঁপে ল্যাটেক্সে সমৃদ্ধ, যা গর্ভাশয়ে সংকোচনের কারণবলে পরিচিত। গর্ভাবস্থার তৃতীয় এবং চূড়ান্ত ত্রৈমাসিকের সময় পিপেইন এনজাইম ধারণকারী সবুজ পেঁপে সালাদ, এবং একই পদার্থে সম্পূরক খাবারগুলি এড়ানো উচিত। এই কারণে, গর্ভাবস্থায় এড়ানো খাবারের তালিকাতে পেঁপে থাকে। এটি গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে গর্ভাবস্থায় পাকা পেঁপে চমৎকার। পাকা পেঁপেতে প্যাপাইনের খুব কম মাত্রা থাকে এবং সাধারণত গর্ভবতী মহিলাদের জন্য তার সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনের উপাদান অন্যান্য স্বাস্থ্যগত সুবিধার সাথে অত্যন্ত স্বাস্থ্যকর বলে মনে করা হয়।


২. আঙ্গুর

গর্ভাবস্থায় আঙ্গুরের গ্রহণ বিতর্কের সাথে জড়িত। কিছু কিছু চিকিৎসা বিশেষজ্ঞ গর্ভাবস্থায় আঙ্গুর এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন, অন্যেরা আপনাকে ফল খেতে উপদেশ দেন। আঙ্গুর গাছপালার উপর স্প্রে করা কীটনাশক উচ্চ পরিমাণের বিষের কারণ। এছাড়াও, এটি সহজে হজম হয় না এবং কোষ্ঠকাঠিন্যর কারণ হতে পারে। আঙ্গুর কার্বোহাইড্রেট সমৃদ্ধ, যা আপনার শরীর দ্বারা গ্লুকোজ রূপান্তরিত হয় এবং রক্তে ​​শর্করার মাত্রা বৃদ্ধি করতে পারে। এটি আপনার এবং আপনার শিশুকে ডায়াবেটিস ঝুঁকি দিতে পারে। যাইহোক, আপনি অল্প পরিমানে আঙ্গুর তাও খেতে পারেন। 


৩. কলা 

কলা সবচেয়ে সহজ ফলের মধ্যে পড়ে এবং সেই কারণেই এটি সবারই এর প্রিয়। এতে পটাসিয়াম রয়েছে, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। তবে, আঙ্গুরের মতো, কলাও কার্বোহাইড্রেট সমৃদ্ধ, যার ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের কলা খাওয়া এড়ানো উচিত। এছাড়াও, আপনার যদি গর্ভাবস্থায় ডায়াবেটিস থাকে, তবে আপনার বাচ্চার জন্মের পর পর্যন্ত কলা এড়ানো সর্বোত্তম।


৪. আনারস

যদিও এটি প্রোটিন, খনিজ ও ভিটামিনের একটি বড় উৎস, আনারস গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে এড়ানো উচিত। আনারস উপস্থিত ব্রোমেলেন নামে একটি এনজাইম, জরায়ুমুখের দুর্বলতা সৃষ্টি করে, যার ফলে পৃ ম্যাচিওর ডেলিভারি বা গর্ভপাত ঘটে। আনারসে একটি সমৃদ্ধ চিনি ঘনত্ব আছে, যা গর্ভকালীন ডায়াবেটিসের সাথে নারীদের ক্ষতি করতে পারে। এটি গর্ভাশয়ের সংকোচন আরম্ভ করতে পারে, যা ক্রমবর্ধমান গর্ভাবস্থার জন্য ভাল নয়।


৫. খেজুর

খেজুরগুলি প্রাকৃতিক চিনির ক্ষেত্রে অত্যন্ত উচ্চ। গর্ভকালীন ডায়াবেটিসের সাথে নারীদের জন্য, কোষগুলি গ্লুকোজকে শোষণ করতে আরও কঠিন হয়, যা উচ্চ রক্ত ​​শর্করার মাত্রা পরিমাপ করে। আপনার গর্ভাবস্থার কোন জটিল সমস্যা প্রতিরোধ না হওয়া পর্যন্ত এই মিষ্টি এড়িয়ে চলা উচিত।

আপনি কাঁচা এবং অকারণ ফল এবং সবজি এড়িয়ে চলা উচিত। ক্যানড এবং শুকনো ফলেরও এড়ানো উচিত, কারণ এতে চিনি এবং সংরক্ষণাগার রয়েছে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon