Link copied!
Sign in / Sign up
3
Shares

৫ টি জিনিষ দেখার প্রয়োজন যখন আপনার বাচ্চার দাঁত বের হয়


আপনি অপেক্ষা করুন, যতদিন না আপনার শিশুর প্রথম দাঁত প্রদর্শিত হচ্ছে । যাইহোক, একবার সামান্য মোটা সাদা ফোলা শুরু করলে কি হবে? শিশুর প্রথম দাঁতকে দুধ দাঁত বলা হয়, স্থায়ী দাঁত আসে আগে অস্থায়ী স্থানধারক হয়, কিন্তু তারা আপনার সন্তানের উন্নয়ন গুরুত্বপূর্ণ।

আপনার সন্তানের যখন নতুন দাঁত দেখাতে শুরু করে তখন তার যত্ন নেবার জন্য কিছু জিনিস আছে।

১. কামড়াইয়া ধরে

যখন নতুন দাঁত বের হয় শিশুর অস্বস্তির কারণ হতে পারে, এবং সে চিবিয়ে এবং কামড় দ্বারা তার উপশম হবে। শিশু নতুন দাতঁ বের হয় হাতের কাছে যা পায় তাই চিবোতে প্রয়োজন ,বা খেলনা, আপনার হঠাৎ করে ঘুমের মধ্যে স্তন কামড়ে ধরে (যদি আপনি এখনও বুকের দুধ খাওয়ান) । যত্ন নিন যে তিনি অনাকাঙ্খিত জিনিসগুলির মধ্যে তার ক্ষতির কারণ হতে পারে। আপনার শিশুকে একটি চিত্তাকর্ষক রবার রিং বা অন্যান্য চর্বণযোগ্য, নরম খেলনা দিন এছাড়াও, তারা এইগুলিকে চিবাতে পছন্দ করবে। ফ্রিজে দাঁতের রিং বা ভিজা ওয়াশক্লথের সরবরাহ রাখুন।

২. রাত জাগা

প্রথম দিনেই কাজ শুরু হয় না। আপনার শিশুর সামান্য অস্বস্তিতে তার ঘুম বিরক্ত হতে পারে (এমনকি যদি তারা সাধারণত রাতে ভালো ঘুমায়)। এই সময়ে খাওয়ানো থেকে বিরত থাকুন (এই ফেজ পাস হলে এটি আপনার কাছে ফিরে আসবে) এবং তার পরিবর্তে পিঠ চাপড়ে বা ঘুমপাড়ানি গান দিয়ে সান্ত্বনা প্রদান করুন। এর আগে, দেখুন তারা নিজেরা ঘুমাতে পারে কি না।

৩. গাল চুলকানো এবং কান টানা

আপনার বাচ্চা যদি খিট্খিট করে তবে কিছুটা বিব্রত বোধ করে, তবে এর কারণ হতে পারে নতুন দাঁত বের হওয়া। বাচ্চারা, দাঁতগুলি দেখা যায়, তাদের কান টানতে পারে অথবা তাদের গাল বা চিবুকের সাথে ঘর্ষণ করে। এটি গাল এবং কান স্নায়বিক ভাগ করে দেয়। তার অজ্ঞাতসারে কোনও ক্ষতির আগে তাকে বাঁচান ও আপনার শিশুকে নিরুৎসাহিত করার চেষ্টা করুন এবং তাকে শান্ত করুন।

৪. খাওয়ানো

শিশুদের ক্ষুধার ক্ষয়ক্ষতির দিকে ঠেলে দেয়, কারণ তারা অস্বস্তি থেকে বিরত থাকে যা খাওয়ার কারণে হতে পারে, যা তাদের উন্নয়নের জন্য একটি ভাল জিনিস নয়। যাইহোক, যতদিন আপনার শিশু তাদের বোতল থেকে দুধ পান করে, ততদিন কঠিন খাদ্য খাবার জন্য তাদের জোর করার কোন প্রয়োজন নেই। চেষ্টা করুন কারণ এটি গুরুত্বপূর্ণ, কিন্তু তাকে খাওয়াতে হবে যদি সে নাও চায় ।

৫. দাঁতের যত্ন

আপনি যদি সন্দেহ করেন কোনো সমস্যা, বা এমনকি ইতিমধ্যে একটি গর্ত লক্ষ্য করেন, তবে দাঁতের ডাক্তারের সঙ্গে একটি অ্যাপয়েন্টমেন্ট সময় নির্ধারণ নিশ্চিত করুন। পরিবারে দাঁতের গর্তযদি আগেও থেকে থাকে, বা বোতলের দুধ খাওয়ার সঙ্গে ঘুমিয়ে পড়া একটি অভ্যাস থাকে, তবে তার প্রথম দাঁতের ক্ষয়ের সম্ভাবনা বৃদ্ধি হতে পারে। আপনার শিশুর দাঁত সুস্থ রাখার জন্য গর্তকে প্রতিরোধ করা এবং তার দাঁতের টিস্যু সুস্থ রাখা গুরুত্বপূর্ণ। আপনি দাঁত নিয়মিত পরিষ্কার করে নিন, কম চিনির খাবার এবং পানীয়গুলি পরিবেশন করুন, এবং চামচ এবং অন্যান খাবার বাসন ভাগ করবেন না যাতে আপনার মুখের ব্যাক্টেরিয়া (বা একটি সিবেরুলের মুখ) ছড়িয়ে পড়ে এবং ক্ষয় হতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon