Link copied!
Sign in / Sign up
17
Shares

১ বছর বয়সের পূর্বে আপনার শিশুকে খাওয়ানোর ৯ ধরণের খাদ্য


বিভিন্নতা জীবনের অন্যতম একটি অংশ, তাই কেন শুধুমাত্র একটি খাদ্য খাদ্যের ওপর টিকে থাকবেন বিভিন্ন সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাদ্য খাওয়ানোর চেষ্টা করুন।গবেষণা আসলে প্রমাণ করে যে আপনি ফল ও শাক সবজি এবং অন্যান্য খাদ্য গোষ্ঠীগুলি আপনার বাচ্চাকে খাওয়াতে চেষ্টা করেন কিন্তু কোনোটাই তারা সেভাবে খেতে চায় না। এছাড়াও, আরেকটি আকর্ষণীয় বিষয় হল যে যদি আপনার বাচ্চার এলারজি জাতীয় কোনো সমস্যা না থাকে তাহলে বাদাম,ডিম্,নোনাজলের মাছ, সয়াবিন ইত্যাদিগুলি খাওয়াতে পারেন।এগুলি এলার্জি থেকে একটি ছোট প্রতিরোধক তৈরী করতে সাহায্য করবে।

আপনার বাচ্চার ১ বছর হবার পূর্বে কিছু গুরুত্বপূর্ণ খাবার নীচে দেওয়া হলো।

১. ডিম

ডিম হলো উচ্চ গুণমানের প্রোটিন, সুন্দর স্বাস্থ্য, সুস্থ চোখ, লোহা, এবং ফলেট যেমন এ, ডি এবং ই মত ভিটামিনের জন্য সমৃদ্ধ। এটা সহজেই পরিপক্ক এবং সহজ উপায়ে রান্না করা যায়। আপনার সন্তানের খাদ্যের মধ্যে এটি মিশ্রিত করে অতিরিক্ত প্রোটিন যোগ করুন এবং আপনার সন্তানের পরবর্তী পর্যায়ে এলার্জি থেকে বাঁচাতে সাহায্য করুন।

২. মাছ

মাছ এবং মাছের তেল আপনার বাচ্চার ত্বক এবং মানসিক বিকাশের জন্য খুবই ভালো, বিশেষ করে টুনা, সার্ডিনস এবং স্যামন মাছ। তারা সব গুরুত্বপূর্ণ ওমেগা ৩ ফ্যাটি এসিড ধারণ করে এবং ডিএইচএ আপনার শিশুর জন্য চোখের এবং জ্ঞানীয় উন্নয়ন প্রয়োজনীয়তা বৃদ্ধি করতে সাহায্য করে। আলুর ভরতা বা কিছু মাছ মিশিয়ে সেটি আপনার শিশুকে খাওয়ান, তবে সতর্ক থাকুন যেন মাছের কাঁটা গলায় না বিধে যায়।

৩. শাক ও অন্যান্য সবুজ শাক সবজি

সবুজ শাক সবজি আপনার শিশুর রক্তের জন্য খুব ভাল, কারণ এটি লৌহ সামগ্রীতে উচ্চতর, বিশেষ করে সবুজ শাক।

তাই এই স্বাস্থ্যকর শাকসব্জিগুলো পুষ্টিকর এবং আপনার শিশুর খাবারের সাথে এগুলো মিশ্রিত করতে পারেন যদিও বা তারা এটা খেতে চাইবে না।পেঁয়াজ এবং রসুন এর সাথে মিশিয়ে দিন যাতে এর স্বাদ আরো ভালো হয়।

৪. বেরি

বীজ হলো রঙিন এবং সবসময় আপনার শিশুর দৃষ্টি আকর্ষিত করে, যা আপনার জন্য একটি দুর্দান্ত জিনিস কারণ এটি ফাইবার এবং এন্টিঅক্সিডেন্টের মতো ফাইবার এবং ভিটামিনের সাথে লোড করা হয়, এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টস, হাড়ের বৃদ্ধিকে সমর্থন করে এবং হৃদয় সুস্থ রাখে। এগুলো খুব সুস্বাদু হয় যদি সেটাকে একদম চটকে আঙ্গুলের মধ্যে লাগিয়ে খাওয়া যায়।আপনার বাচ্চাকে সেই সুস্বাদু বীজ, স্ট্রবেরি এবং ব্লুবেরিগুলোকে সবচেয়ে ভাল করে দিন।

৫. মশলা এবং মটরশুটি

প্রোটিন, লোহা, ফোলেট, জিং এবং ম্যাগনিসের উৎস হচ্ছে মশলা এবং মটরশুটি।এগুলো তীক্ষ্ণ বুদ্ধির জন্য মহান।এগুলো রান্না করা খুব সহজ এবং খাবারের সাথে ব্যাবহার করে সুস্বাদু বানানো যেতে পারে। আপনার বাচ্চার খাবারের পরিকল্পনা থেকে এদের বাদ দেবেন না।

৬. ভেষজ মশলাপাতি

আপনার বাচ্চার খাবারে শাকসবজি এবং মশলা যোগ করে তাদের তালু প্রসারিত হয় এবং চমকদার করার জন্য একটি আশ্চর্যজনক উপায়। তারা খুব ভাল অ্যান্টিঅক্সিডেন্টস, কিন্তু পরিমাণের সাথে সাবধানতা অবলম্বন করুন, যেহেতু আপনার শিশুর তালু সংবেদনশীল, তাই দয়া করে অতিরিক্ত যেন না হয়, বিশেষ করে গরম মশলাগুলি যেমন মরিচ গুঁড়া।মনে রাখবেন, আপনার বাচ্চা আপনার মতো একই পরিমাণ মশলা খেতে পারে না, তাই আপনার শিশুর জন্য এটি পরিমান মতো দেওয়া উচিত। অন্যান্য খাবারের সাথে মিশ্রিত হিমডার, দারুচিনি, জায়ফল, পুদিনা এবং পেসলে মত মসলাগুলি সহজেই আপনার বাচ্চার খাদ্য পরিকল্পনায় যোগ করা যায়।

৭. দই,পনির এবং মাখন

যদি আপনি ইতিমধ্যেই সচেতন হন যে আপনার শিশুর ল্যাকটোজ অসহিষ্ণু, ৮-১০ মাস বয়সের মধ্যে আপনার বাচ্চা দই, পনির, মাখন এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্যগুলির সাথে পরিচয় করানো সবচেয়ে ভাল।তারা ক্যালসিয়াম, ভাল ওজন এবং প্রোটিনের একটি বড় উৎস এবং আপনার শিশুর হাড়কে শক্তিশালী ও সুস্থ রাখে, তাদের প্রয়োজনীয় ফ্যাট ও ক্যালোরি দেয়।যাইহোক, শুধুমাত্র পাস্তুরাইজ পনির(পেষণকারী), ক্রিম পনির, দই এসব প্রক্রিয়াকৃত তাই ব্যবহার করার আগে মনে রাখবেন। শুধু দই ব্যবহার করুন কারণ স্বাদযুক্ত দই প্রচুর পরিমাণে চিনি থাকে। এছাড়াও, মনে রাখা উচিত আপনার বাচ্ছাকে মাখন বা পনির যেন বেশি পরিমানে না খাওয়ানো হয় সেটা কিন্তু ক্ষতিকারক হতে পারে।

৮.বাদাম

অনেক শিশু, যারা বাদাম যাদের বাদাম খাওয়ানো হয় না কারণ এটি মনে করা হয় এইটা একটি এলার্জির কারণ হতে পারে। বাদাম বা বাদাম জাতীয় ভিটামিন ই, প্রোটিন, উপকারী ফ্যাটি অ্যাসিড এবং পটাসিয়াম, লোহা ও ম্যাঙ্গানিজ এর মতো খনিজ পুষ্টিবিজ্ঞান।তাই কিছু চিনাবাদাম বা পিনাট মাখন দিয়ে দেখতে পারেন এবং আপনার সন্তানের ডায়েট এর সাথে এটি যোগ করুন। মনে রাখবেন যে আপনার বাচ্ছাকে একাকী বাদাম বা চিনাবাদাম মাখন খেতে দিবেন না, যেহেতু এইটা খাওয়া তাদের জন্য বিপদজনক হতে পারে।এককথায় নিরাপদতা অবলম্বন করুন।

৯. ওটস

একবার আপনার শিশু সাত মাসের বয়স অতিক্রম করলেই এটি একটি সুস্বাদু ধারণা হতে পারে। ওটস ফাইবার, লোহা, দস্তা এবং ম্যাগনেসিয়ামের সমৃদ্ধ এবং আপনার শিশুর পাচনতন্ত্র, গোড়ালি, চলাচল এবং আপনার শিশুর বৃদ্ধির যথাযথ কার্যকারিতা জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সুস্থ খাদ্য হিসেবে বিবেচিত হতে পারে। সুতরাং, এটি একটি সুগন্ধযুক্ত বা মিষ্টি হিসাবে আপনার সন্তানের ডায়েটের সাথে এটিকে যোগ করুন।

Click here for the best in baby advice
What do you think?
100%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon