Link copied!
Sign in / Sign up
4
Shares

১ থেকে ২ বছর বাচ্চাদের জন্য খাবারের পরিকল্পনা কেমন হলে ভালো হয়?


আপনার শিশুর শক্তির উৎস হলো খাদ্য। যদি তারা ঠিক করে খায় তবেই তারা খেলা করার ,এদিক ওদিক দৌড়ানোর শক্তি পাবে ,আর সব থেকে গুরুত্ব পূর্ণ হলো যে সে সুস্থ থাকবে এবং সবল দেখাবে।

সব মারাই কখনো না কখনো জিজ্ঞাসা করে থাকে যে ,আমি কি আমার সন্তানকে সঠিক খাওয়াই ?

মা, আপনি চিন্তা আপনার মাথার পিছনে ফেলে দিতে পারেন এখন, যেহেতু আমরা আপনার উদ্বেগ কমিয়ে দেওয়ার জন্য পরিকল্পনা নিয়ে এসেছি।

নিয়মিত ও স্থায়ী খাবারের জন্য নিম্নলিখিত পরিকল্পনাটি অনুসরণ করুন:


সকালের ব্রেকফাস্টের জন্য

বলে দিন ব্রেকফাস্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এটা এমন খাবার যা প্রত্যেকের জন্য দিনের শুরু । একটি toddlers ব্রেকফাস্ট জন্য গ্রহণযোগ্য পছন্দ কিছু হল:

নিরামিষ

১. দুধ এবং একটি কলা সঙ্গে খাদ্যশস্য একটি বাটি।

২. উদ্ভিজ্জ পোহ একটি বাটি।

৩. চাটনি দিয়ে ইদলি।

৪. আলু মটর পরোটা

৫. উপমা

মাংসাশি

১. মিক্সড টোস্টের সাথে সিদ্ধ ডিম / অ্যামলেট।

২. মধু দিয়ে কলা প্যানকেক।

৩. ওমেলেট পিজা


মিড-মর্নিং স্নেক

১. আঙ্গুর / কলা / আপেল / স্ট্রবেরি / তরমুজ - মূলত কোন ফল।

২. ফাটল সঙ্গে মিষ্টি চুন

৩. বিস্কুট

৪ মিল্কশেক

লাঞ্চ

ব্রেকফাস্ট পর, লঞ্চ হলো দিনের দ্বিতীয় খাবার। খাদ্য আপনার শক্তির মাত্রা বাড়িয়ে রাখে এবং এটি বয়স্কদের তুলনায় বাচ্চাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ কারণ এটি দিনের জন্য ভিটামিন ও পুষ্টি প্রাপ্তির সময় এই স্প্যান হয়।

এখানে লঞ্চ জন্য আমাদের পরিকল্পনা মধ্যে পছন্দ হয়:


নিরামিষ

১. চাপাটি ঘি দিয়ে শুকিয়ে , এবং ডালের সাথে ছোট ছোট পরিবেশন করে

২. কাটা শাক সবজি।

৩. এক কাপ চালের সঙ্গে ডাল ও মৌসুমি সবজি। ডাল থেকে আধা চা চামচ ঘি যোগ করুন

৪. ভাজা খিচুড়ি উপরে ঘি দিয়ে।

৫. ভাত সাম্বার আর চাটনি ।

৬. সবজি দিয়ে পোলাও সঙ্গে রায়তা ,মটর পানির ,ভাত ,এবং একটা পরোটা।

নোট: আপনি এই ধরনের কোনও বেছে নিতে পারেন তবে দয়া করে এটি দেখুন যে আপনার সন্তানের আরও বেশি খাওয়া অবিরত আকাঙ্ক্ষা আছে কিনা ।

মাংসাশি

১. পাশাপাশি ডিমের এবংতরকারি veggies সঙ্গে শাকসবজি pulao

২. ১ টা চাপাটি সাথে চিকেন এবং সালাদ

৩. হালকা চিকেন বিরিয়ানী মিশ্রিত ভেজে রাইতা

৪. ডিম কারী ও শসা সালাদের সাথে 1 টি রুটি

নোট: আপনি এই ধরনের কোনও বেছে নিতে পারেন তবে দয়া করে এটি দেখুন যে আপনার সন্তানের আরও বেশি খাওয়া অবিরত আকাঙ্ক্ষা আছে।


সন্ধ্যায় স্নেক

একটি সন্ধ্যার জন্য বিভিন্ন ধরনের খাবার হয়:

১. কাটলেট এবং একটি গ্লাস দুধ

২. ফল দই

৩. কমলা লেবু wedges

৪. দুধের সাথে কর্নফ্লেক্স

৫. স্ট্রবেরি মিলশেক

৬. পনির স্টিক

ডিনার

বেশিরভাগ সময়, বাচ্চাদের ডিনারের জন্য ক্ষুধা লাঞ্চের তুলনায় অপেক্ষাকৃত কম হবে, যেহেতু সে আপনার আগের দিনের অংশে সক্রিয় ছিল, তার কার্যকলাপের মাত্রা হ্রাস পাবে।

তাই তাকে আপনার পছন্দমত খাওয়াতে বাধ্য করবেন না, যতটুকু সে চায় সে যতটা চায় তার চেয়ে বেশি খেতে দেবেন না ।

ডিনারের জন্য কিছু পছন্দগুলি অন্তর্ভুক্ত:


নিরামিষ

১. শাকসব্জী পোলাও /উপমা / পাস্তা সবজি দিয়ে একটি অংশ।

২. সবজি নুডলস।

৩. চাপাটি পনির ভুজি দিয়ে

৪. সবজি দিয়া খিচুড়ি

৫. টমেটো স্যুপ সঙ্গে গম পাস্তা।

মাংসাশি

১. চিকেন খিচুড়ি

২ ১ টা রুটি সাথে চিকেন বা করাই সুতির তরকারি

৩. চিকেন পাস্তা

৪. ডিম্ এবং veg নুডলস।

সুতরাং, মায়েরা , উপরে বর্ণিত নির্দিষ্ট পরিকল্পনাটি নিয়মিতভাবে অনুসরণ করা এবং আপনি সপ্তাহের কোর্সের সময় আপনার পছন্দ অনুসারে বিভিন্ন ধরণের আইটেমগুলি পরিবর্তন করতে পারেন।

যদিও একটি নূতন পরিকল্পনা বাস্তবায়ন করার সময় স্নায়ু-দুর্নীতি ইতিমধ্যেই শেষ না হওয়া, কাজগুলি এবং দায়িত্বগুলি পরিচালনা করার চেষ্টা করছে, তবে এটি এমন একটি মায়ের বিশেষ করে তোলে। আমাদের সব শুভেচ্ছা রইলো। আমরা আশা করি এটি আপনার কাছে মাতামাতি নিশ্চিত হবে না এবং আপনার সন্তানের একটি মজাদার এবং সুস্থ শৈশব রয়েছে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon